Adivasi Bihar

Learn more about the Indigenous Institute of Educational and Cultural Development – a charitable vocational educational institute

Biography



SVENSKA  |  Författaren och journalisten Anisur Rahman är född i Bangladesh 1978. Han skriver på både bengali och engelska, och debuterade 2003 med diktsamlingen Empty Glass. På grund av flera års yrkesrelaterade politiska repressalier i Bangladesh bor han för närvarande i Uppsala, där han också var fristadsförfattare 2009-2011. 2011 mottog han stipendium från Stiftelsen Natur & Kultur.


ENGLISH  |  Bengali-Swedish writer Anisur Rahman’s authorship based in Bangladesh and Scandinavia, Anisur sits in the board of the Swedish Writers’ Union. His diverse literary works include prose, poetry, novel, short story and books for children. His plays have been presented on Swedish Radio Theatre, NRK Norwegian Radio Theatre and at theatres in Bangladesh, Sweden, Armenia, Georgia and Norway. Educated at Dhaka University and Stockholm University, a full-time writer Anisur works for Uppsala Centre for Literature as its Project Leader and leads creative writing programmes.  He is heavily involved in literary cultural debates in media houses like bdnews24.com and unt.se etc.



বাংলা  |  আনিসুর রহমান
জন্ম ১৯৭৮ সালে টাঙ্গাইলের মধুপুরের দিগরবাইদ গ্রামে। তিনি পড়ালেখা করেছেন ঢাকা ও স্টকহােম বিশ্ববিদ্যালয়ে ভাষা, সাহিত্য, ইতিহাস, চলচ্চিত্র, নাটক ও সুইডেনের দূরদর্শন সংস্কৃতি নিয়ে। আনিসুর দেশ-বিদেশের পত্রপত্রিকায় নিয়মিত গদ্য ও পদ্য লিখেন। গদ্য-পদ্য মিলিয়ে তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা বিশের উপরে। আনিসুর রহমানের লেখা ইংরেজি, সুইডিশ,নরওয়েজিয়ান, ড্যানিশ, স্প্যানিশ, জর্জিয়ান, সার্বিয়ানসহ নানা ভাষায় অনূদিত ও সমাদৃত হয়েছে। তিনি ২০০৯-২০১১ সালে আন্তর্জাতিক পেন যােগাযােগের আওতায় সুইডেনের উপসালায় আবাসিক লেখক বৃত্তি লাভ করেন। সুইডিশ পেন তাঁকে প্রিন্স ভিলহেল্ম বৃত্তি ২০১৩ দিয়ে সম্মানিত করে। তিনি ২০১৬ সালে সুইডেনের ক্লস দ্য ভিলদের পুরস্কার গ্রহণ করেন। তিনি মেক্সিকোর সরখুয়ানা বিশ্ববিদ্যালয়ে, ইস্তাম্বুলের বিলগি বিশ্ববিদ্যালয়ে এবং অসলাে বিশ্ববিদ্যালয়ের ইবসেন। অধ্যয়নকেন্দ্রে অতিথিলেখক হিসেবে অংশ নিয়েছেন। তিনি অসলাে, স্টকহােম, বেলগ্রেড, উপসালাসহ বিভিন্ন শহর ও প্রতিষ্ঠানে সৃজনশীল লেখালেখি বিষয়ে নানা কর্মসূচি ও কর্মশালা পরিচালনা করেন। তিনি উপসালা সাহিত্যকেন্দ্র প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন। জীবনবাস্তবতায় ভিন্ন দেশের নানা শহরে ছােটাছুটি করলেও লেখালেখির প্রয়ােজনে বাংলা ভাষাভূমিতেই স্থিত হবার ইচ্ছে সবসময় জাগিয়ে রাখেন। তার বাবা হােসেন আলী। মা জরিনা বেগম। স্ত্রী রাশিদা চৌধুরী। কন্যা অতসী রহমান, যার বয়স এখন নয়। আনিসুর রহমানের প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ Empty Glass (খালি গ্লাস, ২০০৩)।